রান্নার গ্যাস হাজার টাকা ,ডিজেল-পেট্রলের দাম বাড়ল ভারতে

0
39
রান্নার গ্যাস হাজার টাকা ,ডিজেল-পেট্রলের দাম বাড়ল ভারতে
রান্নার গ্যাস হাজার টাকা ,ডিজেল-পেট্রলের দাম বাড়ল ভারতে

ভারতে মাত্র তিন মাসের ব্যবধানে আবারও বেড়েছে পেট্রল, ডিজেল ও এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম। পেট্রলের দাম লিটারে ৮৪ পয়সা বেড়ে ১০৫ দশমিক ৫১ রুপি হয়েছে। লিটারপ্রতি ডিজেলের দাম ৮৩ পয়সা বেড়ে হয়েছে ৯০ দশমিক ৬২ রুপি। আর সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম ৫০ রুপি বেড়ে দাঁড়িয়েছে ৯৭৬ রুপিতে, অর্থাৎ প্রায় হাজার টাকায়।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২০ মার্চ শিল্পক্ষেত্রে ডিজেলের দাম এক ধাক্কায় লিটারে ২৫ টাকা বেড়েছে। তবে পেট্রল পাম্পে ডিজেলের দাম অপরিবর্তিত ছিল। রাজধানী দিল্লিতে পেট্রল পাম্পে এক লিটার ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। তবে শিল্পক্ষেত্রে এক লিটার ডিজেলের দাম ১১৫ টাকা। মুম্বাইয়ে এই দাম হয়েছে ১২২ টাকা ৫ পয়সা।

মঙ্গলবার (২২ মার্চ) থেকে নতুন দাম কার্যকর হচ্ছে বলে পেট্রল ডিলার্স অ্যাসোসিয়েশনের বরাতে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী তেলের দাম বাড়লেও ২০২১ সালের নভেম্বরের পর ভারত সরকার পরিচালিত সংস্থাগুলো পেট্রল ও ডিজেলের দাম বাড়ায়নি।

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে রাশিয়ার ওপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দাম ১৩৯ ডলারে ঠেলে তুলেছিল। বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ হিসেবে ভারতকে যা উদ্বেগে রেখেছিল। বিশেষজ্ঞরা ধরে নিয়েছিলেন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পরই জ্বালানির দাম বাড়ানোর পথে হাঁটবে ভারতের কেন্দ্র সরকার। গত ১০ মার্চ নির্বাচনের ফল বেরনোর পর ভারতের বাজারেও পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি ছিল তাই সময়ের অপেক্ষা। অবশেষে সেই পথেই হাঁটল কেন্দ্র সরকার।

বাংলার মুখ ডেক্স/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here