মুমিনুল ,সাকিব না থাকায় নিজেকে ‘আনলাকি’ ভাবছেন না

0
35
মুমিনুল ,সাকিব না থাকায় নিজেকে ‘আনলাকি’ ভাবছেন না
মুমিনুল ,সাকিব না থাকায় নিজেকে ‘আনলাকি’ ভাবছেন না

ছুটি বিষয়ক কয়েক দফা নাটকের পর দক্ষিণ আফ্রিকা সফরে যান সাকিব আল হাসান। তবে মাঠের বাইরের আলোচনা মাঠের ক্রিকেটের ওপর প্রভাব ফেলতে দেননি। ম্যাচ জেতানো পারফর্ম্যান্স দিয়েছেন সফরের প্রথম ম্যাচেই। কিন্তু আচমকা দমকা হাওয়ায় টালমাটাল সাকিব। পরিবারের পাঁচ সদস্য অসুস্থ হয়ে পড়ায় ওয়ানডে সিরিজ শেষেই দেশে ফিরে আসেন। দুই ম্যাচের টেস্ট সিরিজের স্কোয়াডে নাম থাকলেও সাকিবের খেলা নিয়ে আছে সংশয়। দলের সেরা ক্রিকেটার না থাকলেও নিজেকে ‘আনলাকি’ ভাবছেন না মুমিনুল হক।

উনি (সাকিব) প্রায় সময়ই তো থাকেন না ,কারণ ব্যাখ্যায় মুমিনুল বলেন। থাকাটাই বরং সৌভাগ্যের মনে হয় (হাসি)। উনি থাকলে টিম কম্বিনেশন অনেক সহজ হয়ে যায়। একজন অতিরিক্ত ব্যাটসম্যান বা বোলার খেলানো যায়। এখন যেহেতু নেই, যারা আছে, যে অস্ত্র আছে তাদের কাজে লাগিয়েই ম্যাচ জেতার চেষ্টা করতে হবে।’

মুমিনুল কথাটা একেবারেই মন্দ বলেননি। সাকিবের ওপর এক বছরের নিষেধাজ্ঞার খড়গ নামলে টেস্ট দলের দায়িত্ব পান মুমিনুল। নিজের অধিনায়কত্ব আমলে ১৩টি টেস্ট খেলেছেন তিনি। এই ১৩ টেস্টের মধ্যে মাত্র ৩টি ম্যাচে ছিলেন সাকিব, ছুটি-ইনজুরি মিলিয়ে ছিলেন না ১০ ম্যাচে। এবার টেস্ট সিরিজের আগে দেশে ফিরে আসা সাকিব ৩১ মার্চ শুরু হতে যাওয়া প্রথম টেস্টে যে থাকছেন না তা একপ্রকার নিশ্চিতই। শেষ ম্যাচ খেলতে পারবেন কিনা তা নিয়েও আছে সংশয়।

তবে সাকিব না থাকলেও মুমিনুল আত্মবিশ্বাস পাচ্ছেন পেসারদের সাম্প্রতিক ফর্ম নিয়ে, ‘সবাই জানে আমাদের পেস বোলিং এখন ভালো। একই সাথে ওদের চ্যালেঞ্জটাও নিতে হবে। এটার পেছনে অনেক সময় লেগেছে আমাদের, লম্বা সময় লেগেছে। খেলতে খেলতে আরও অভিজ্ঞ হবে ওরা, তখন আরও সহজ হবে।’

ব্যক্তিগত লক্ষ্যের কথা জানতে চাইলে মুমিনুলের জবাব, ‘ব্যক্তিগত অর্জন নিয়ে কিছু চিন্তা করছি না। প্রক্রিয়া যেন ঠিক রাখতে পারি। প্রক্রিয়া ঠিক রাখলে একশ, দেড়শ, দুইশ সব করতে পারি। দিনশেষে খেলাটা দলীয়। ফলাফল পক্ষে না এলে ব্যক্তিগত পারফরম্যান্সে কোনো লাভ নেই।

বাংলার মুখ ডেক্স/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here