মহাথেরের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি

0
9
মহাথেরের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি
মহাথেরের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি

বাসাবোর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ সংঘনায়ক ভদন্ত শুদ্ধানন্দ মহাথেরের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তার অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়ে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

আজ বৃহস্পতিবার বিকেলে বাসাবো বৌদ্ধ মহাবিহারে বিএনপি এ শ্রদ্ধা জানায়।

দুপুর ১২টায় বাসাবো ধর্মরাজিক বৌদ্ধ বিহারে গিয়ে বিএনপি মহাসচিব প্রথমে বিহারের মূল ভবনের দোতলায় গ্লাসের ভেতরে রক্ষিত ভদন্ত শুদ্ধানন্দ মহাথেরোর মরদেহে দলের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করেন এবং তার স্মৃতির প্রতি সম্মান জানাতে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর বিএনপি মহাসচিব যান মূল প্যান্ডেলে। সেখানে তিনি বক্তব্য রাখেন।

প্রতিনিধি দলে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, অধ্যাপক সুকোমল বড়ুয়া, কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী, সুশীল বড়ুয়া, মহানগর বিএনপির হাবিবুর রশীদ হাবিব, ইউনুস মৃধা প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, ‘মহান শুদ্ধানন্দ মহাথের যেন পরলোকে শান্তিতে থাকেন এই প্রার্থনা আমরা করি। আমরা প্রার্থনা করব যে, সৃষ্টিকর্তা যেন আমাদের এই পৃথিবীকে শান্তিময় করে দেন, আমরা প্রার্থনা করব এই বাংলাদেশকে তিনি যেন শান্তিময় করে দেন।

পরে বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ও শুদ্ধানন্দ মহাথের জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া পরিষদের সভাপতি বুদ্ধপ্রিয় মহাথেরো বিএনপির প্রতিনিধিদলকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন।

তিন দিনের অনুষ্ঠানে শুদ্ধানন্দ মহাথেরোর জীবন ও কর্মের ওপর শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মহাসংঘদান, ধর্মালোচনা, স্মৃতিচারণ, বৌদ্ধ যুব ও মহিলা সমাবেশ, বৌদ্ধ আন্তর্জাতিক মহাসম্মেলনের আয়োজন করা হয়। শেষ দিনে শুক্রবার বিকেল সাড়ে ৪টায় শুদ্ধানন্দ মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

শুদ্ধানন্দ মহাথেরো ১৯৩৩ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার উত্তর পাদুয়ায় জন্মগ্রহন করেন। সমাজ সেবায় অবদানের জন্য ২০১২ সালে তাকে একুশে পদক দেওয়া হয়। আজ মঙ্গলবার সকালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

বাংলার মুখ ডেক্স/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here