ব্রাজিলে বন্যা ও ভূমিধসে অন্তত ১৮ জন প্রাণহাণি

0
31

দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিলের রিও ডি জেনেরিও প্রদেশের পার্বত্য শহর পেট্রোপলিসে মুষলধারে বর্ষণ ও তার ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৮ জন প্রাণ হারিয়েছেন এবং এখনও নিখোঁজ আছেন অনেকে। প্রদেশ প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। রিও ডি জেনেরিওর ফায়ার সার্ভিস কর্মকর্তারা স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে জানান, মঙ্গলবার মাত্র তিন ঘণ্টায় পেট্রোপলিসে ২৫ দশকিম ৮ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে। ওই এলাকায় সাধারণত এক মাসে এই পরিমাণ বৃষ্টি হয়ে থাকে।

প্রাদেশিক ফায়ার সার্ভিস উদ্ধারকর্মীদের পাশাপাশি ব্রাজিলের কেন্দ্রীয় সেনা বাহিনীর ১৪৮ জন সদস্য বর্তমানে পেট্রোপলিসে উদ্ধারকাজে নিয়োজিত আছেন বলে নিশ্চিত করেছেন কর্মকর্তারা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ফুটেজে দেখা গেছে, পেট্রোপলিস ও তার আশপাশের শহরের সড়গুলোতে ব্যাপক স্রোতে বয়ে যাচ্ছে বন্যার পানি। আর সেই স্রোতে ভেসে চলেছে গাড়ি ও ভূমিধসের ফলে ভেঙে পড়া বাড়িঘরের ধ্বংসাবশেষ। এক বিবৃতিতে পেট্রোপলিসের স্থানীয় সরকার জানিয়েছে, নগরীর আবহাওয়া এখনও অনুকূলে আসেনি এবং দুর্যোগ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত অনেক মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো এক টুইটবার্তায় পেট্রোপলিসের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি, ক্ষতিগ্রস্তদের প্রাথমিক সহায়তা দিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে স্থানীয় সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

সূত্র: আলজাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here