নির্বাচনের মধ্যেই রাহুলকে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে তলব

0
6

আমার নিউজ ডেক্স: নির্বাচনের মধ্যেই রাহুলকে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে তলব করা হয়েছে। আগামী ২ সপ্তাহের মধ্যে নাগরিকত্বের প্রমাণ দিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে নোটিশ দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর দাবির প্রেক্ষিতে লোকসভা নির্বাচনের মধ্যেই রাহুলকে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে তলব করা হল।

২০১৫ সাল থেকেই বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী দাবি করছেন, লন্ডনের একটি কোম্পানির ডিরেক্টর হিসেবে নাম রয়েছে রাহুলের। কোম্পানির নথিতে নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে ঘোষণা করেছেন রাহুল। বিষয়টি আমলে নিতে রাহুলের নাগরিকত্ব নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে অভিযোগ করেন সুব্রহ্মণ্যম স্বামী।

এর পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার রাহুলকে নোটিশ পাঠায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই নোটিশে নাগরিকত্ব বিভাগের কর্মকর্তা বিসি যোশী লিখেন, ২০০৩ সালে লন্ডনে ৫১ সাউথ গেট স্ট্রিটের ঠিকানায় ব্যাকআপস লিমিটেড নামে একটি কোম্পানি চালু করা হয়। ওই কোম্পানির পরিচালকদের মধ্যে রাহুল গান্ধীও ছিলেন।

নোটিশে বলা হয়, ওই কোম্পানির একজন পরিচালক হিসেবে রাহুল নিজের জন্ম তারিখ ১৯৭০ সালের ১৯ জুন বলেছেন। পাশাপাশি ২০০৫ সালের ১০ অক্টোবর থেকে ২০০৬ সালের ৩১ অক্টোবর পর্যন্ত এই কোম্পানির আয়কর রিটার্নও জমা পড়েছে। সেখানে রাহুল নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছেন। তাই এ ব্যাপারে তার ব্যাখ্যা কী বিষয়টি রাহুলকে স্পষ্ট করে জানাতে হবে।

এতদিন সুব্রহ্মণ্যম স্বামীর এ দাবি দেশবাসীকে ভুল বুঝানোর চেষ্টা বলে অবিহিত করতেন রাহুল। এখন এ বিষয়ে তাকে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে ব্যাখ্যা দিতে হবে।

এর আগে রাহুল গান্ধী হিন্দু নন বলেও দাবি করেছিলেন বিজেপির জ্যেষ্ঠ নেতা সুব্রহ্মণ্যম স্বামী।

ভারতীয় এক টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকারে তিনি বলেন, রাহুল গান্ধী হিন্দু নন, তবে তিনি হিন্দু হওয়ার ভান করেন। এ সময় তিনি রাহুল গান্ধীর চেলি পরা নিয়ে প্রশ্ন তোলেন।

সুব্রহ্মণ্যম স্বামী বলেন, চেলি কী করে পরতে হয় তাও জানা নেই তার। তিনি পোশাকের ওপর চেলি পরেন। কিন্তু চেলি পরতে হয় খালি গায়ে।

চেলি পরলে গায়ে সেলাই করা কোনো পোশাক রাখা যায় না। রাহুল গান্ধী সম্ভবত সে কথা জানেন না। রাহুল গান্ধী হিন্দু নন, তিনি আসলে খ্রিস্টান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here