ঝিনাইদহের কালীগঞ্জে প্রকৃতি মেডিকপস আধুনিক হাসপাতাল

0
5

আমার নিউজ24 ডেক্স: দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে কালিগঞ্জে সমবায়ী মালিকানাধীনে “প্রকৃতি মেডিকপস “নামে গডে উঠছে এক আধুনিক হাসপাতাল। চিকিৎসা সহ স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি এবং সুস্হ ও দীূঘায়ু লাভের পথ দেখানোর উদ্দেশ্যে বলিদাপাডা গ্রামে প্রকৃতি মেডিকপস স্বাস্থ্য, সঞ্চয় ওঋনদান সমবায় সমিতি লিঃ এই হাসপাতাল প্রতিষ্টার উদ্যোগ নিয়েছে।
বিশিষ্ট সমাজ সেবক বলিদাপাডা গ্রামের কৃতী সন্তান প্রকৌশলী ওয়াজেদ আলী মিয়ার জামাতা হাঙ্গার ফ্রি ওয়াল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন এই প্রতিষ।টানের স্বপ্ন দ্রস্টা। ২০১২সালের ১২ জুলাই তারিখে হাঙ্গার ফ্রি ওয়াল্ডের কায্যর্লয়ে এলাকার সুধীজনদের এক সভা আহ্বান করেন। এস এম শাহিন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ঐ সভায় বিভিন্ন বয়সী ৪০ জন বিশিষ্ট নারী পুরুষ উপস্থিত ছিলেন। সেদিন উপস্থিত সকলকে সমবায়ী হতে উদ্ভুদ্ধ করতে সহজ সরল ভাষায় আতাঊর রহমান মিটন বলেছিলেন,বেচে থাকলে বুডো হতে হবে,বুডো হলে নানা অসুখ বিসুখ বাডবে। বাডবে চিকিৎসা ব্যায়। দরিদ্র মানুষের কষ্টের টাকা চিকিৎসার নামে ১ টি গোষ্টি লুটে নিচ্ছে। তাই নিজের ও পরিবারের চিকিৎসা ব্যায় মেটানোর জন্য সঙ্চয় করতে হবে। এজন্য সকলের সমর্থন ও অংশগ্রহণ প্রয়োজন। নিজেদের সামর্থকে একজোট করে বড় পুজি গঠন করতে হবে। নিজেদের প্রতিষ্ঠান বানাতে হবে। কাউকে ঠকানো নয়, বরং সকলে মিলেই লাভবান হওয়ার প্রক্রিয়া নিশ্চিত করতে হবে। যা হবে দেশের মডেল। এলক্ষ্য বাস্তবায়নেঐ সভায় প্রকৃতি মেডিকপস স্বাস্থ্য, সঞ্চয় ও ঋণ দান সমবায় সমিতি গঠন করা হয়। সমিতি পরিচালনার জন্য মিজানুর রহমান কে সভাপতি, প্রভাত ব্যানার্জীকে সহ সভাপতি,হাফিজুর রহমানকে সাধারন সম্পাদক,আনছার আলীকে কোষাধ্যাক্ষ এবংআঃশুকুর নুরুল ইসলাম,জয়নাল আবেদিন,অমলেন্দু ব্শ্বিাস, কাজী এমদাদুল হক,নাছিম উদ্দিন ও আসাদুল ইসলাম কে সদস্য করে ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। সমিতিটি ২০১৩ সালের ২৫ মার্চ সমবায় অধিদপ্তর খুলনা কর্তৃক রেজীষ্টেশন লাভ করে। যার নং-৮।
মাত্র কয়েক বছরের মধ্যেই সমিতির সদস্যরা ১টি মানবিক হাসপাতাল, ডায়াগনষ্টিক সেন্টার ওফিজিও থেরাপি সেন্টার চালুর উদ্যোগ নিয়েছে। আগামীতে নাসিং  প্রশিক্ষন ইন্সটিটিউট এবং অ্যাম্বুলেন্স সার্ভিস চালুর ও পরিকল্পনা নিয়েছে। 
ইতোমধ্যে সমিতির পক্ষ হতে হাঙ্গার ফ্রি ওয়াল্ডের পাশ্বে চিত্রা নদীর তীরে এক মনোরম স্থানে ৪ শতক জমি কেনা হয়েছে। পরবর্তীতে তৌফিক এলাহী নামক ১ জন দানশীল ব্যক্তি আরো ৫ শতক জমি দান করেছেন। ওই জমিতে ৪ তলা বিশিষ্ট প্রকৃতি মেডিকপস হাসপাতাল নির্মানের কাজ চলছে। সমিতির বর্তমান সদস্য সংখ্যা ৪৪৩ জন এবং দাতা সদস্য আছেন ৩১ জন। সমিতির বর্তমান সভাপতি শেখ শফিউল আলম লুলু এবং সাধারন সম্পাদক হাফিজুর রহমান এবং হিসাব দেখাশুনো করছেন মেহেরুন নেছা। 
সমিতির সভাপতি শফিউল আলম জানান,হাসপাতাল টি অচিরেই চালু করার জন্য তারা চেষ্টা চালাচ্ছেন। হাসপাতালটি চালুহলে এর সদস্যরা বাজার মুল্যের চেয়ে কম খরচে সেবা পাবেন। হাসপাতালের বিল পরিশোধে সহজ শর্তে ঋণ পাবেন।যা স্বাস্থ্য সেবা প্রদানে পথিকৃৎ হয়ে উঠবে।এলাকার দরিদ্র মানুষের নানা রোগের অবসানে মডেল হিসেবে ভুমিকা রাখবে। অর্গানিক খাবার ও ওষধি গুন সম্পন্ন ভেষজ উপাদানকে দৈনন্দিন খাদ্য তালিকায় স্থান দিয়ে প্রকৃতি মেডিকপস সুস্হ ও প্রশান্তির পথ দেখাবে। মানুষ স্বাস্থ্য সচেতন হয়ে সুুস্হ ও দীর্ঘায়ু লাভ করবে। তাই মানবতার সেবায় এস্বপ্ন বাস্তবায়নে প্রকৃতি মেডিকপস এর সদস্য হবার জন্য তিনি সকলের প্রতি ঐদ্যত্ত আহ্বান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here