জাতীয় নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের গভীরভাবে পর্যবেক্ষণ

0
40
জাতীয় নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের গভীরভাবে পর্যবেক্ষণ
জাতীয় নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের গভীরভাবে পর্যবেক্ষণ

বাংলাদেশের আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আগ্রহের কথা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। পরবর্তী নির্বাচন কমিশন গঠনসহ এ প্রক্রিয়ার সংশ্লিষ্ট বিষয়গুলো ইইউ গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে এসব কথা জানান রাষ্ট্রদূত হোয়াইটলি।

তিনি বলেন, ‘নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের বক্তব্যকে স্বাগত জানাচ্ছি। তিনি বলেছিলেন, নির্বাচন বিদেশি পর্যবেক্ষকদের জন্য উন্মুক্ত থাকবে। সবার জন্য উন্মুক্ত থাকবে।

রাষ্ট্রদূত বলেন, ‘নির্বাচন সব সময় আগ্রহের একটা জায়গা। বাংলাদেশ সরকার ও অন্যদের সঙ্গে ইইউর গভীর সম্পর্ক রয়েছে। পরবর্তী নির্বাচন কমিশন গঠনসহ এ প্রক্রিয়ার সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে সরকারের পদক্ষেপ আমরা পর্যবেক্ষণ করছি। সারা বিশ্বে ইইউ নির্বাচন পর্যবেক্ষণ করে থাকে। আমরা বাংলাদেশের সংসদ নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করতে পারব বলে আমি মনে করি।’

সম্প্রতি ঢাকা থেকে বিদায় নেওয়া মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাক্ষাতে গেলে মন্ত্রী জানান, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন বিদেশি পর্যবেক্ষকদের জন্য উন্মুক্ত থাকবে। ড. মোমেনের এমন বক্তব্যকে স্বাগত জানান ইইউর রাষ্ট্রদূত।

নিজেস্ব প্রতিবেদক:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here