গণটিকা কর্মসূচি আরও দুইদিন চলবে

0
39
গণটিকা কর্মসূচি আরও দুইদিন চলবে
গণটিকা কর্মসূচি আরও দুইদিন চলবে

করোনা সংক্রমণরোধে গণটিকা কর্মসূচি আরও দুইদিন চলবে। শনিবার (২৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মানুষের বিপুল আগ্রহে গণটিকার মেয়াদ আরো দুদিন বাড়ানো হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ক্যাম্পেইনের আওতায় টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, চলমান টিকা কর্মসূচি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চললেও আমাদের স্বাভাবিক টিকা কার্যক্রম চলমান থাকবে। তখন দ্বিতীয় ডোজ আর বুস্টার ডোজের পাশাপাশি কেউ প্রথম ডোজের জন্য এলেও তাদের আমরা টিকা দেবো। দেশে যতজন টিকার উপযুক্ত, তাদের সবাইকে আমরা টিকার আওতায় আনব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টার্গেট অনুযায়ী আমাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২ কোটি। এর বেশি দিতে পারলে আমরা তাই দেবো।

এদিকে, আজ (শনিবার) বিকেলে গণটিকা কার্যক্রম পরবর্তী করণীয় প্রসঙ্গে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রথম ডোজের টিকা কার্যক্রম আজকের পরও চলমান থাকবে। দ্বিতীয় ও বুস্টার ডোজের সাথে প্রথম ডোজের টিকা প্রয়োগও চলবে।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকা প্রয়োগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া লক্ষ্যমাত্রা বাংলাদেশ অতিক্রম করেছে বলে জানিয়েছেন মন্ত্রী বলেন, আজ (শনিবার) এক কোটিরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। এ নিয়ে আমরা ১২ কোটি মানুষকে টিকার আওতায় আনতে পেরেছি।

তিনি বলেন, দেশে একদিনে এক কোটি ডোজ টিকা দেওয়া একটি বড় অর্জন। টিকা দেওয়ার সংখ্যার দিকে ১০ম স্থানে আছি। বড় বড় রাষ্ট্রসহ ১৯০টি দেশ আমাদের চেয়ে পিছিয়ে আছে। রাশিয়া, তুরস্কসহ আরও অনেকের থেকে আমরা এগিয়ে আছি টিকাদানের ক্ষেত্রে।

আরও দুই দিন চলবে ডিএনসিসির গণটিকা কার্যক্রম

সারাদেশের মতো ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় গণটিকাদান কর্মসূচি আরো দুইদিন চলবে। শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে বেশ কয়েকটি টিকাকেন্দ্র পরিদর্শন শেষে মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসি এলাকায় আরো দুইদিন গণটিকাদান কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছেন।

সেক্ষেত্রে আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি প্রতিটি ওয়ার্ডে একটি করে ভেক্সিনেশন সেন্টার পরিচালনা করা হবে বলে জানান মেয়র।

কাউন্সিলরদের নির্দেশনা দিয়ে তিনি বলেন, কাউন্সিলরগণ তাদের নিজ নিজ অঞ্চলের সহকারী স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে সুবিধাজনক স্থানে একটি টিকাদান বুথ স্থাপন করবেন। একই সাথে ব্যাপক প্রচারের মানুষকে টিকা নিতে উৎসাহী করবেন।

বাংলার মুখ ডেক্স:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here