ওবায়দুল কাদেরের মতে গেজেটের চেয়ে কাজী নজরুলকে ধারণ করাই গুরুত্বপূর্ণ

0
8

আমার নিউজ ডেক্স: কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে গেজেট প্রকাশের মাধ্যমে স্বীকৃতি দেয়ার চেয়ে বাস্তবে কর্মের মাধ্যমে তাকে ধারণ করাই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে শায়িত কাজী নজরুল ইসলামের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

প্রসঙ্গত, জাতীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন আয়োজনে কাজী নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে উল্লেখ করা হয়। তবে তাকে জাতীয় কবি ঘোষণা করা সংক্রান্ত সরকারি কোনো প্রজ্ঞাপন বা দলিল নেই। এ কারণে বহুদিন ধরে নজরুলকে গেজেটের মাধ্যমে এ স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়ে আসছেন নজরুলের পরিবারের সদস্য ও বিশিষ্টজনেরা।

এ বিষয়ে প্রশ্ন করা হলে ওবায়দুল কাদের বলেন, কাজী নজরুল জাতীয় কবি হিসেবে গ্রহণযোগ্য ও সমাদৃত। এটি শুধু মুখের কথা নয়। এটা আমাদের বিশ্বাসে, আমাদের প্রতিটি কর্মে প্রমাণ করছি। আমরা প্রত্যেকে কর্মে জাতীয় কবি হিসেবে তার চেতনাকে ধারণ করছি। তার স্বপ্নকে ধারণ করছি এটাই বড় কথা। জাতীয় কবি হিসেবে তাকে সম্মান করছি, শ্রদ্ধা করছি, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এসময় ওবায়দুল কাদেরের সঙ্গে ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আবদুর রহমান, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ।

এর আগে কবির সমাধিতে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তার সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ সামাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here