ঐতিহ্যবাহী মঠবাড়ী কালীপূজা ও মেলা অনুষ্ঠিত

0
54
ঝিনাইদহের শৈলকুপায় সোমবার সন্ধায় ঐতিহ্যবাহী মঠবাড়ী কালীপূজা অনুষ্ঠিত হয়েছে

ঝিনাইদহের শৈলকুপায় সোমবার সন্ধায় ঐতিহ্যবাহী মঠবাড়ী কালীপূজা অনুষ্ঠিত হয়েছে। প্রতিবছর মাঘ মাসের অমাবস্যা তিথিতে এ পূজার আয়োজন করা হয়। এবার ঝিনাইদহ ছাড়াও দেশের বিভিন্ন জেলা থেকে এ উৎসবে যোগ দিতে এসেছেন শত শত ভক্ত ও অনুরাগী। পূজা ঘিরে শৈলকুপা শহরঘেঁষা এ কালীমন্দির প্রাঙ্গণে বসেছে মেলা। মেলায় বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা।

গতকাল সরেজমিনে দেখা যায়, কালীপূজায় ভক্তদের উপস্থিতি চোখে পড়ার মতো। পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য মন্দির ও আশপাশের গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। কালীবাড়ির প্রাঙ্গনে কাঠ, বেত, লোহা ও মনিহারি পণ্য, শাঁখা-সিঁদুর ও বিভিন্ন পূজার তৈজসপত্র বেচাকেনা চলছে।

কালীপূজা মন্দির কমিটির সভাপতি প্রতাপচন্দ্র সাহা বলেন, কালীপূজা ও প্রামীণ মেলা এ জনপদের মানুষের মধ্যে সম্প্রীতির মেলবন্ধন সৃষ্টি করেছে।

এই কালীপূজা কবে থেকে শুরু হয়েছে, তার সঠিক ইতিহাস খুঁজে পাওয়া মুশকিল। তবে মন্দিরের বর্তমান সেবায়েত সমরেন্দ্র কুমার সাহা জানান, এই কালীপূজার বয়স প্রায় সাড়ে পাঁচশ বছর। এবারও ভক্তরা ১০৫ টি প্রতিমা বিভিন্ন মনোবাসনা পুরণের লক্ষে এনেছে।
সাধারন সম্পাদক স্বপন কুমার সাহা জানান, সারা রাতব্যাপি এ পুজায় পায়েশ, খিচুরি ও প্রসাদ বিতরণ করা হয়। তবে এখানে কোনো পশু বলি দেওয়া হয়না।

ঝিনাইদহ প্রতিনিধিঃ 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here