এস-৪০০ ক্ষেপণান্ত্র কেনার চুক্তি থেকে সরে আসার সুযোগ নেই: তুরস্ক

0
6

আমার নিউজ ডেক্স: রাশিয়ার কাছ থেকে কিনতে যাওয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা নিয়ে ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনা চলছে তুরস্কের। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসগলু বৃহস্পতিবার বলেন, এ চুক্তি আগেই সম্পন্ন হয়েছে। কাজেই তা বাতিল করা যাবে না।

এস-৪০০ কিনতে তুরস্কের সিদ্ধান্ত নিয়ে দুই ন্যাটো সদস্যের মধ্যে কঠিন বিবাদ লেগে আছে। যুক্তরাষ্ট্রের দাবি, ন্যাটো ব্যবস্থার সঙ্গে এটি খাপ খাবে না। ওয়াশিংটন হুশিয়ারি দিয়ে বলেছে, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনা হলে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হতে পারে। এস-৪০০ এর বদলে তুরস্ককে রেইথিওন কো প্যাট্রিয়ট প্রতিরক্ষাব্যবস্থা কেনার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু আঙ্কারা বলছে, সঠিক চুক্তিতে সম্মত হলেই কেবল এটি কেনা সম্ভব।

যুক্তরাষ্ট্রে সফরের ফাঁকে এক সংবাদ সম্মেলনে কাভুসগলু বলেন, তুরস্ক প্যাট্রিয়ট ব্যবস্থা কিনতে চায়। কিন্তু রাশিয়ার সঙ্গে চুক্তি থেকে সরে আসার কোনো সুযোগ নেই।তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে আমরা বলেছি যে, কত মাস কিংবা বছর আগে আমরা এ চুক্তিটি শেষ করেছি। কাজেই আমরা এটি বাতিল করতে পারব না। যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্যাট্রিয়ট ব্যবস্থা কেনার প্রস্তাব পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, এতে মূল্য ও হস্তান্তরের তারিখের কথা বলা হয়েছে। তারা এ নিয়ে আলোচনা করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here