ইউক্রেনের সৈন্যরা আত্মসমর্পণ করলেই কেবল গোলাবর্ষণ বন্ধ হবে

0
33
ইউক্রেনের সৈন্যরা আত্মসমর্পণ করলেই কেবল গোলাবর্ষণ বন্ধ হবে
ইউক্রেনের সৈন্যরা আত্মসমর্পণ করলেই কেবল গোলাবর্ষণ বন্ধ হবে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের সৈন্যরা আত্মসমর্পণ করলেই কেবল অবরুদ্ধ ইউক্রেনীয় শহর মারিউপোলে গোলাবর্ষণ বন্ধ হবে। মঙ্গলবার রাতে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে আলাপকালে পুতিন এই মন্তব্য করেছেন বলে ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে।

তবে রুশ এই নেতা অবরুদ্ধ শহরটি থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা বিবেচনা করতে রাজি হয়েছেন বলে ফ্রান্সের কর্মকর্তারা জানিয়েছেন। গোলাবর্ষণে মারিউপোলে ব্যাপক ধ্বংসযজ্ঞের দৃশ্য স্যাটেলাইট ছবিতে দেখা যাওয়ার পর ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে আলাপকালে পুতিন ওই মন্তব্য করেছেন।

মার্কিন মহাকাশবিষয়ক প্রুযক্তি কোম্পানি ম্যাক্সারের প্রকাশিত ছবিতে দেখা যায়, রুশ সৈন্যদের অব্যাহত গোলাবর্ষণে মারিউপোল শহর প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। কামানের গোলা আর ক্ষেপণাস্ত্রের আঘাতে শহরজুড়ে ধ্বংসযজ্ঞ তৈরি হয়েছে।

ফ্রান্সের এলিসি প্রাসাদের কর্মকর্তারা মারিউপোলের পরিস্থিতিকে একেবারে ‘বিপর্যয়কর’ বলে অভিহিত করেছেন। একই সঙ্গে এই শহরের বেসামরিক লোকজনকে অবশ্যই রক্ষা এবং লোকজন চাইলে যেন শহর ত্যাগ করতে পারে সেই ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। মারিউপোলের বেসামরিকদের খাদ্য, পানি এবং প্রয়োজনীয় ওষুধ সহায়তার আহ্বানও জানিয়েছে এলিসি প্রাসাদ।

ফ্রান্স, তুরস্ক, গ্রিস এবং আন্তর্জাতিক কয়েকটি মানবিক দাতব্য সংস্থা শহরটি থেকে বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার সুযোগ তৈরি করে দিতে পুতিনের প্রতি আহ্বান জানিয়েছে। এই প্রস্তাব নিয়ে ব্যক্তিগতভাবে চিন্তা-ভাবনা করবেন বলে ম্যাক্রোঁকে জানিয়েছেন পুতিন।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় রাশিয়ার সামরিক বাহিনীর অবরোধের কারণে শহরটিতে মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে।

সূত্র: বিবিসি।

বাংলার মুখ ডেক্স;/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here