আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে বিস্ফোরণে অন্তত ৬ জনের প্রাণহানি

0
31

আন্তর্জাতিক ডেক্স:

দেশটির ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবানের নিয়োগকৃত হেরাতের কমান্ডার মৌলভী আনসারি বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, হেরাতে শনিবার মিনিভ্যানে বিস্ফোরণ ঘটেছে। এতে অন্তত ৬ জন নিহত ও আরও ৯ জন আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ পরিষ্কার নয়।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে একটি মিনিভ্যানে বিস্ফোরণে অন্তত ৬ জনের প্রাণহানি ঘটেছে। শনিবারের এই বিস্ফোরণে আরও কয়েকজন আহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে হেরাতের একজন স্বাস্থ্য কর্মকর্তা বলেন, স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৬টার দিকে ছোট একটি ভ্যানে বিস্ফোরণ ঘটেছে। ভ্যানটি গণপরিবহন হিসাবে ব্যবহার করা হতো। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন তিনি।

গত বছরের আগস্টের মাঝের দিকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনীর বিদায়ের পর আফগানিস্তানের ক্ষমতায় আসে কট্টরপন্থী সশস্ত্র ইসলামি গোষ্ঠী তালেবান। এরপর থেকে দেশটিতে দফায় দফায় বিস্ফোরণ এবং হামলার ঘটনা ঘটেছে।

আফগানিস্তানের বিভিন্ন প্রান্তে এসব হামলা এবং বিস্ফোরণের কয়েকটির দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্থানীয় অনুসারী গোষ্ঠী আইএস-কে।

যুদ্ধে বিধ্বস্ত আফগানিস্তানে হামলা বৃদ্ধি পাওয়ায় তালেবান নেতৃত্বাধীন নতুন প্রশাসনের জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে।

সূত্র: রয়টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here